চলছে আইপিএলের ১৫তম আসরের মেগা নিলাম। রোববার (১৩ ফেব্রুয়ারি) বেঙ্গালুরুতে এই আয়োজনে অ্যারন ফিঞ্চ, জিমি নিশাম ও এউইন মর্গ্যানের মতো তারকারা প্রথম ডাকে থেকে গেছেন অবিক্রিত।

পাঞ্জাব কিংস তাদের গত আসরের ক্রিকেটার এইডেন মার্করামকে পেতে দিনের প্রথম ডাক দেয়। ১ কোটি রুপি ভিত্তিমূল্যের এই দক্ষিণ আফ্রিকানকে পেতে লড়াইয়ে নামে সানরাইজার্স হায়দরাবাদ। শেষ দিকে যোগ দেয় মুম্বাই ইন্ডিয়ান্স, দাম হাঁকায় ২.৪ কোটি রুপি। শেষ পর্যন্ত ২ কোটি ৬০ লাখ রুপিতে তাকে কিনে নেয় হায়দরাবাদ।

দ্বিতীয় দিনের পরের ডাকে আজিঙ্কা রাহানেকে ১ কোটি রুপি ভিত্তিমূল্যে কিনে নেয় কলকাতা নাইট রাইডার্স। দেড় কোটি রুপি ভিত্তিমূল্যের ইংল্যান্ড ব্যাটসম্যান ডেভিড মালান থাকেন অবিক্রিত।

৫০ লাখ রুপি ভিত্তিমূল্যের মন্দীপ সিংকে ১ কোটি ১০ লাখ রুপিতে পায় দিল্লি ক্যাপিটালস। কলকাতার গত আসরের অধিনায়ক এউইন মর্গ্যান থাকেন অবিক্রিত, তার ভিত্তিমূল্য ছিল দেড় কোটি রুপি। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান মার্নাস লাবুশেনকে নিয়ে আগ্রহ দেখায়নি কোনো ফ্র্যাঞ্চাইজি।

চেতেশ্বর পুজারা ও সৌরভ তেওয়ারির পর অবিক্রিত থাকেন অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক অ্যারন ফিঞ্চও।

লিয়াম লিভিংস্টোনের জন্য প্রথম ডাক দেয় কলকাতা। চেন্নাই সুপার কিংস তাতে অংশ নেয়। ৪ কোটি ৮০ লাখ রুপি দাম ডাকে পাঞ্জাব। লড়াই জমে ওঠে কলকাতার সঙ্গে। সোয়া ৬ কোটি রুপির পর তারাও সরে দাঁড়ালে গুজরাট টাইটান্স ৭ কোটি রুপি দাম চড়ায়। পাঞ্জাব হার মানেনি। গুজরাট হাল ছাড়লে তাদের সঙ্গে যুক্ত হয় হায়দরাবাদ। শেষ পর্যন্ত এক কোটি রুপি ভিত্তিমূল্যের ইংলিশ পাওয়ার হিটারকে সাড়ে ১১ কোটি রুপিতে কিনে নেয় পাঞ্জাব।

সেন্ট কিটসের সঙ্গে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ জয়ী উইন্ডিজ বাঁহাতি সিম বোলিং অলরাউন্ডার ডোমিনিক ড্রেকসকে ১ কোটি ১০ লাখ রুপিতে গুজরাট টাইটান্স দলে নেয়। দেড় কোটি রুপি ভিত্তিমূল্যের জিমি নিশাম অবিক্রিত থাকেন।

পরের দুটি ডাকে গুজরাট ১ কোটি ৭০ লাখ রুপিতে জয়ন্ত যাদবকে ও ১ কোটি ৪০ লাখ রুপিতে বিজয় শঙ্করকে নেয়। অবিক্রিত থাকেন ১ কোটি ভিত্তিমূল্যের ক্রিস জর্ডান।

 

কলমকথা/সাথী